ডোমেইন এবং হোস্টিং কি ?

0
52
ডোমেইন এবং হোস্টিং

অনেকে আমাদের সাপোর্টে কল করে জিজ্ঞেস করে :

ডোমেইন এবং হোস্টিং কি ? ওয়েবসাইটে ডোমেইন হোষ্টিং দিয়ে কি করে?

যারা এই ধরণের প্রশ্ন করে তাদের জন্য এই পোষ্ট লিখলাম। এখানে তুলে ধরা হয়েছে- ডোমেইন কি? হোস্টিং কি? এগুলো কি কাজে ব্যবহার হয় এবং কোথায় পাওয়া যায়। আশা করি এই পোস্টের মাধ্যমে আপনার উত্তর পেয়ে যাবেন। শুরু করা যাক

ডোমেইন কি?

আমরা ইন্টারনেটে অনেক ওয়েবসাইট  ব্রাউজ করি। কোন ওয়েবসাইটে ঢুকতে গেলে আমাদের সেই ওয়েবসাইটের নামটি দিতে হয়। যেমন আমরা ফেইসবুক কে খুজে পাই Facebook.com দিয়ে। গুগল কে অমারা খুজেপাই Google.com দিয়ে।  যে নামের মাধ্যমে আপনার ওয়েবসাইট ব্রাউজ সেটাই হলো ডোমেইন। ডোমেইন শুধুমাত্র .com দিয়েই হবে সেরকম নয়, আরো বিভিন্ন ধরনের ডোমেইন এক্সটেনশন রয়েছে। যেমন: .net .org .co .info । তবে বিশ্বের মধ্যে সবচেয়ে জনপ্রিয় ডোমেইন হচ্ছে .com । .com ডোমেইনের মূল্য ১০০০টাকা। যে ডোমেইন রেজিষ্টার হয়েছে সেই ডোমেইন অার অন্য কেউ নতুন ভাবে কিনতে বা রেজিষ্টার করতে পারবে না। বিশ্বের সব ডোমেইনের রেজিষ্ট্রেশন নিয়ন্ত্রন করে ICANN

আমদের ওয়েবসাইট থেকে ইচ্ছা মত যেকোন নামে আপনি ডোমেইন কিনতে পারেন (তবে অবশ্যই পূর্বের অব্যবহৃত হতে হবে)। ডোমেইন কিনতে বা চেক করতে এখানে ক্লিক করুন ।

হোস্টিং কি?

আশাকরি উপরের লিখাগুলো পড়ে আপনারা ডোমেইন কি তা বুঝেছেন তবে অনেকে হোস্টিং সম্পর্কে জানেন না। যারা জানে না তারা অনেকেই মনে করেন ডোমেইন হোস্টিং মনে হয় একই জিনিস । ডোমেইন এবং হোষ্টিং সম্পূর্ণ আলাদা। ডোমেইন এবং হোষ্টিং দুইটাই আপনাকে আলাদা আলাদা কিনতে হবে। হোষ্টিং হচ্ছে আপনার ওয়েবসাইটের কন্টেটগুলো এমন একটা পিসিতে থাকবে যা আপনার ওয়েবসাইটকে ২৪ ঘন্টা এবং বছরে ৩৬৫ সচল রাখবে। এসব পিসিকে বলা হয় সার্ভার। হোস্টিং কোম্পানিগুলো আপনার ওয়েবসাইট ২৪ ঘন্টা সচল রাখার জন্য সার্ভার ভাড়া দিয়ে থাকে । যেমন আপনি আমাদের ওয়েবসাইট থেকে প্রতি বছরের জন্য ১ জিবি হোষ্টিং ১০০০টাকা দিয়ে ভাড়া নিতে হবে। এভাবে যত বছর আপনার সার্ভার বা ওয়েবসাইটি চালু থাকবে তত বছর আপনাকে হোষ্টিং ভাড়া দিতে হবে । তবে আপনি চাইলে আপনার ওয়েবসাইট আপনার নিজ্বস্ব পিসিতে হোষ্ট করতে পারেন। সেক্ষেত্রে অাপনার ঐ পিসিটা বছরে ২৪ ঘন্টাই চালু রাখতে হবে এবং হাই স্পিড ইন্টারনেট কানেকশন যুক্ত থাকতে হেবে । যদি কোন কারণে আপনার পিসিটি অফ হয়ে যায় বা ইন্টারনেট কানেকশন চলে যায় তাহলে আপনার ঐ ওয়েবসাইটি বন্ধ হয়ে যাবে বা কেউ ঢুকতে পারবে না। সেজন্য হোষ্টিং কোম্পানী থেকে সার্ভার ভাড়া নেয়া ভালো।কারণ হোষ্টিং কোম্পানীর সার্ভার সবসময় সচল থাকে। আমাদের থেকে হোষ্টিং কিনতে এখানে ক্লিক করুন। 

আমাদের ওয়েব হোষ্টিং সার্ভিসের ফিচারগুলি:

  • ৯৯.৯% আপটাইম
  • আনলিমিটেড ব্যান্ডওয়াইডথ
  • আনলিমিটেড ড্যাটাবেস
  • আনলিমিটেড ইমেইল
  • ফ্রি cPanel
  • লাইভ সাপোর্ট

আমাদের হোষ্টিং সার্ভার লোকেশন ইউ.এস । সুতরাং আমাদের হোষ্টিং সার্ভার ডাউন হওয়ার কোন সম্ভাবনা নেই। বিস্তারিত জানতে কল করুন ০১৭৮৮৮৭৭৯১৬ নাম্বারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here